Skip to content

ফোন: +৮৮০২-৯৩৪৪২২৫-৬

মূল কর্মকাণ্ড

আউটকাম আউটপুট কোড কার্যক্রমের কোড কার্যক্রম কার্যক্রমের উদ্দেশ্য:
আউটকাম ১: কর্মএলাকার নির্বাচিত ও সম্ভাব্য নারী প্রতিনিধিগণ স্থানীয় গভর্নেন্স প্রক্রিয়ায় কার্যকর ভাবে অংশগ্রহণ করছেন আউটপুট ১.১ গর্ভনন্সে প্রক্রয়িায় র্কাযকরভাবে অংশগ্রহণ করার ব্যপারে র্কমসূচরি প্রত্যক্ষ অংশগ্রহণকারী নারী নত্রেীদরে জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি পয়েছেে ১.১.১ পূর্ব প্রশিক্ষিত অপরাজিতা (নারীনেত্রী)- দের জন্য নারীর রাজনৈতিক ক্ষমতায়ন ও সুশাসন বিষয়ক প্রশিক্ষণ অভিজ্ঞ অপরাজিতাদের নারীর রাজনৈতিক ক্ষমতায়ন ইস্যু, সুশাসন ও নেতৃত্ব দানের দক্ষতা বৃদ্ধিতে সহায়ক হবে, যাতে তারা স্থানীয় বিভিন্ন ক্ষেত্রে নেতৃত্ব প্রদান ও সিদ্বান্ত গ্রহণ প্রক্রিয়ায় নারীদের প্রতিনিধিত্ব করতে পারে।
১.১.২ নবাগত অপরাজিতা (নারীনেত্রী)- দের জন্য নারী নতেৃত্ব বকিাশ ও নারীর রাজনৈতিক ক্ষমতায়ন বিষয়ক প্রশিক্ষণ। প্রথমবার (মার্চ-আগষ্ট ২০১৯): নতুন কর্ম এলাকার নির্বাচিত নারীপ্রতিনিধি ও সম্ভ্যাব্য প্রার্থীরা স্ব স্ব ক্ষেত্রে/প্রতিষ্ঠানে দায়িত্ব ও কর্তব্য পালনের মাধ্যমে নেতৃত্বের বিকাশ ঘটাতে সক্ষম হবেন।
১.১.৩ স্থানীয় সরকার ব্যবস্থায় ইউনিয়ন পরিষদের নির্বাচিত নারী প্রতিনিধিদের দায়িত্ব-কর্তব্য এবং পরিকল্পনা ও বাজেট বিষয়ক প্রশিক্ষণ প্রশিক্ষণ কোর্স শেষে অংশগ্রহণকারীগণ স্থানীয় সরকারের নির্বাচিত নারী প্রতিনিধিদের দায়িত্ব-কর্তব্য এবং সেবাপ্রদানের জবাবদিহিতার পদ্ধতি/কৌশল বিষয়ক জ্ঞান, দক্ষতা ও দৃষ্টি ভঙ্গির ইতিবাচক পরিবর্তনের হবে, যার মাধ্যমে দক্ষতার সহিত জনগণের বিশেষ করে নারী ও দরিদ্র জনগণের সেবার ক্ষেত্রে অবদান রাখতে সক্ষম হবেন।
১.১.৪ ইউনিয়ন পরিষদের নির্বাচিত ও সম্ভাব্য নারী প্রতিনিধিদের ইউনিয়ন পরিষদের স্থায়ী কমিটি, ইউনিয়ন উন্নয়ন সমন্বয় কমিটি এবং ওয়ার্ড সভা বিষয়ে প্রশিক্ষণ প্রশিক্ষণ শেষে অংশগ্রহনকারীগণক. প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীগণ ইউপি স্থায়ী কমিটি, ইউনিয়ন উন্নয়ন সমন্বয় কমিটি এবং ওয়ার্ড সভা গঠন, পরিচলনা, কার্যক্রম, কমিটি গঠনের লক্ষ্য, উদ্দেশ্য ও কমিটিতে তাদের দায়িত্ব-কর্তব্য সম্পর্কে অবগত হবেন। খ. উল্লেখিত কমিটিসমূহে কার্যকর অংশগ্রহণে আগ্রহ সৃষ্টি হবে। গ. ইউপি স্থায়ী কমিটি, ইউনিয়ন উন্নয়ন সমন্বয় কমিটি এবং ওয়ার্ড সভা পরিচালনা ও বাস্তবায়নে কার্যকর ভূমিকা রাখতে পারবেন।
১.১.৫ প্রশিক্ষিত অপরাজিতাদের (নারীনেত্রী) পিয়ার শিক্ষণ/শিখন এবং মেনটরিং বিষয়ক সহায়তা (ইউনিয়ন অপরাজিতা নেটওয়ার্কের ত্রৈমাসিক সভা)। এই সভাগুলোর মাধ্যমে- ক্স অপরাজিতাদের পারস্পরিক অভিজ্ঞতা বিনিময় ও যোগাযোগ বৃদ্ধির মাধ্যমে দক্ষ সহায়ক এবং মেন্টর তৈরি হবে, যাতে তারা নারীর রাজনৈতিক ক্ষমতায়ন ইস্যু ও নারী নেতৃত্ব বিকাশে স্থানীয় পর্যায়ে সহায়কের ভূমিকা পালন করতে পারেন। ক্স নতুন ও পুরাতন অপরাজিতাদের মধ্যে নিয়মিত যোগাযোগের মাধ্যমে তাদের মধ্যে এক সাথে কাজ করার আগ্রহ তৈরীর মাধ্যমে কার্যক্রম বাস্তবায়ন করবে। ক্স ইউনিয়ন অপরাজিতা নেটওয়ার্কের কাজের সমন্বয় এবং পরিকল্পনা তৈরীর মাধ্যমে স্থানীয় দরিদ্র ও নারীদের সেবায় অবদান রাখবে।
আউটপুট ১.২: র্কমএলাকার নর্বিাচতি ও সম্ভাব্য নারী প্রতনিধিদিরে মধ্যে রাজনতৈকি অংশগ্রনরে ব্যাপারে আগ্রহ ও আস্থা বৃদ্ধি পয়েছে। ১.২.১ রাজনৈতিক দল এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সাথে অপরাজিতাদের র্কাকয রী (সংলাপ) র্রাগার্ভাগ রবষকে প্রশিক্ষণ। (নির্বাচিত ও সম্ভাব্য নারী প্রতিনিধিগণের সাথে) রাজনৈতিক দল এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সাথে সংলাপের সক্ষমতা বৃদ্ধি পাবে এতে করে তাদের রাজনৈতিক দলের বিভিন্ন পর্যায়ের কমিটিতে অপরাজিতাদের অংশগ্রহণের সুযোগ তৈরী হবে।
১.২.২ স্থানীয় সরকার নির্বাচনে অংশগ্রহণের জন্য নারী নেত্রীদের ওরিয়েন্টেশন ক্স নির্বাচনে নারী প্রার্থীদের অংশগ্রহণের ব্যপারে উদ্বুদ্ধুকরণ এবং আগ্রহ সৃষ্টি করা। ক্স নির্বাচনে নারী প্রার্থীরা সঠিকভাবে নির্বাচনী ফরম পূরণ করতে পারে এবং সে বিষয়ে প্রার্থীদের অবহিত করা। ক্স প্রার্থীদেরকে নির্বাচনে বিধি নিয়ম নীতি সম্পর্কে অবহিত করা।
১.২.৩ আর্থিক প্রতিষ্ঠান ও জেলা চেম্বার অফ কমার্স এর সাথে যোগাযোগ স্থাপন নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন ইস্যুতে স্থানীয় আর্থিক প্রতিষ্ঠান ও জেলা চেম্বার অফ কমার্স এর সাথে যোগাযোগ স্থাপন, নারীদের অর্থনৈতিক ক্ষমতায়নের পথে চ্যালেঞ্জ ও সমস্যাসমূহ চিহ্নিত করা এবং এর সমাধানের জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণে তাদের সহযোগিতা কামনা ও প্রতিশ্রæতি আদায়।
১.২.৪ স্থানীয় পর্যায়ে সেবা প্রদানকারী সংস্থার প্রতিনিধিদের সাথে সভা (কোচিং এবং মেন্টরিং) ইউনিয়ন পর্যায়ের ইউডিসিসি কমিটি সক্রিয় ও নিয়মিতকরণের মাধ্যমে অপরাজিতাদের নেতৃত্বে জনবান্ধব সেবা এবং সেবাপ্রদানকারি প্রতিষ্ঠানের সাথে সেবা গ্রহিতার কার্যকর যোগাযোগ সৃষ্টির মাধ্যমে দরিদ্র ও সুবিধাবঞ্চিতদের সেবা নিশ্চিত করা।
আউটপুট ১.৩ নর্বিাচতি ও সম্ভাব্য নারী প্রতনিধিরিা তাদরে নজিদেরে মধ্যকোর (অপরাজতিা) ও অন্যান্য নটেোর্য়াক সচল করার মাধ্যমে রাজনতৈকি দর কষাকষরি ক্ষমতা র্অজন করছে। ১.৩.১ অপরাজিতা নেটওয়ার্ক / উপজেলা নারী উন্নয়ন ফোরাম সভা নারীর রাজনৈতিক ক্ষমতায়ন ইস্যুতে স্থানীয় পর্যায়ে যৌথ উদ্যোগ/ কর্মসূচি গ্রহণ করার ক্ষেত্র সৃষ্টি হবে। নারী-শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধ ও নারীদের কল্যানে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করতে পারবেন।
১.৩.২ স্থায়ী কমিটি সহ স্থানীয় সরকারের অন্যান্য কমিটি গঠন/সক্রিয়করণ সভা ক. স্থায়ী কমিটি ’র সদস্যবৃন্দ কমিটির সভার উদ্দেশ্য বলতে পারবেন খ. কমিটির সদস্যগণ কমিটি গঠনের লক্ষ্য, উদ্দেশ্য ও দায়িত্ব-কর্তব্য সম্পর্কে বলতে পারবেন। গ. প্রতিটি কমিটি’র সংশ্লিষ্ট বিষয়ে সভায় এলাকার সমস্যা চিহ্নিত করবেন এবং সভাপতি ইউনিয়ন পরিষদের মাসিক সভায় উথাপন করবেন এবং সভায় যে সিদ্ধান্ত হবে তা পরবর্তী সভায় ফলোআপ করবেন। ঘ. স্থায়ী কমিটিতে যে সমস্যাগুলো চিহ্নিত হবে সে সমস্যাসমূহ ইউনিয়ন সমন্বয় সভায় উথাপন করবেন, কিভাবে সরকারি সেবা জনসাধারণের জন্য নিশ্চিত করা যায় সে বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ করবেন।
১.৩.৩ বিষয় ভিত্তিক বিশেষজ্ঞদের সাথে মত বিনিময় সভা ১.বিষয় ভিত্তিক অভিজ্ঞদের/ বিশেষজ্ঞদের সাথে মতবিনিময় সভার মাধ্যমে ইউনিয়ন পরিষদে নির্বাচিত নারী প্রতিনিধিদের অবস্থা/ অবস্থান সম্পর্কে জানানো। ২.স্থানীয় পর্যায়ে রাজনৈতিক দলে নারীর অংশগ্রহণ এবং গণপ্রতিনিধিত্ব আদেশের অগ্রগতি সম্পর্কে জানানো। ৩. ইউনিয়ন পরিষদে নারী প্রতিনিধিদের সমস্যা সমাধানে অভিজ্ঞদের/ বিশেষজ্ঞদের করণীয় |
১.৩.৪ বিভিন্ন পর্যায়ের নারী নেটওয়ার্ক শক্তিশালী/ হালনাগাদ করণ সভা ১. ইউনিয়ন এবং উপজেলা নেটওয়ার্কের সাথে স্থানীয়ভাবে বিভিন্ন পর্যায়ের নারী নেটওয়ার্ক শক্তিশালী/ হালনাগাদ করা ২. সকল নারী নেটওয়ার্ক শক্তিশালীকরণের মাধ্যমে নারীর রাজনৈতিক ক্ষমতায়ন ত্বরান্বিত করা
১.৩.৫ জেলা নারী উন্নয়ন ফোরামকে সহায়তা করা ক) জেলা পর্যায়ে যে নারী উন্নয়ন ফোরাম আছে, সেটিকে কার্যকরী করার মাধ্যমে উপজেলা নারী উন্নয়ন ফোরামকে অধিকতর শক্তিশালী করা। খ) জেলা এবং উপজেলা নারী উন্নয়ন ফোরামের সাথে “ইউনিয়ন অপরাজিতা নেটওয়ার্ক”কে যুক্ত করা। যার মাধ্যমে পর্যায়ক্রমে একটি অভিন্ন ধারনাগত ভিত্তি ও কর্মপন্থা নিরূপন করার চেষ্টা অব্যহত আছে। গ) জেলা পর্যায়ের বিভিন্ন নেটওয়ার্ক এবং সরকারি বিভিন্ন সেবা প্রতিষ্ঠান/ প্রশাসনের সাথে যোগাযোগ বৃদ্ধি পাবে। ঘ.তাদের অধিকার সম্পর্কে অধিকতর সচেতন হতে পারবেন।
আউটকাম ২: কর্মএলাকার স্থানীয় রাজনৈতিক প্রক্রিয়ায় নারীদের কার্যকর অন্তর্ভূক্তিকরণে স্থানীয় প্রতিষ্ঠানাদি, গণ্যমান্য ব্যক্তিবর্গ ও পুরুষ সমাজ সক্রিয় ভূমিকা রাখছেন আউটপুট ২.১ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও পুরুষেরা ইউনিয়ন ও উপজেলা পরিষদসমুহে নারীদের রাজনৈতিক অংশগ্রহের অধিকার ও গুরুত্ব সম্পর্কে অধিকতর সচেতনতা ও সমর্থন দেখাচ্ছে। ২.১.১ এবং ২.১.২ (বিকল্প কর্মসূচী) যুব সমাজকে সংবেদনশীলকরণ (চলমান যুব কর্মসূচীর সাথে সংবেদনশীলকরণ ও যুক্তকরণ) নারী কথা (রেডিও প্রোগ্রাম) ১) জেন্ডার সংবেদনশীল পরিবারিক পরিবেশ নিশ্চিত ও নারীর রাজনৈতিক ক্ষমতায়নে যুব, পররবাভরর সদস্যদের এবং এলাকার পুরুষভদর সমাজের করণীয় সম্পর্কে সচেতনতা তৈরী। ২) নারী-পুরুষের সম্পর্ক ও নারীর রাজনৈতিক ক্ষমতায়নে করণীয় সম্পর্কে সচেতনতা তৈরী। ৩) পরিবারের কার্যভার বন্টন ও পুরুষ সমসদ্যদের ভূমিকা বিষয়ে অবহিতকরণ। ৪) জেন্ডার সংবেদনশীল নীতিমালা বাস্তবায়নে পুরুষের ভূমিকা সম্পর্কে অবহিতকরণ। ৫) সুশাসন প্রতিষ্ঠায় নারীদের অংশগ্রহণের গুরুত্ব সম্পর্কে সচেতনতা তৈরী। নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে পুরুষের অঙ্গীকার আদায়।
২.১.১ পরিবারের সদস্যদের সংবেদনশীলকরণ (নারী-পুরুষের সম্পর্ক, কার্যভার বন্টন, জেন্ডার সংবেদনশীল নীতিমালা/সুশাসন,ইত্যাদি) ক. জেন্ডার সংবেদনশীলতা ও অপরাজিতা প্রকল্পের সাথে এর সম্পর্ক বিষয়ে স্থানীয় নারী নেত্রীদের পরিবারের সদস্যদের অবহিতকরণ। খ. নারী-পুরুষের সম্পর্ক ও নারীর রাজনৈতিক ক্ষমতায়নে পরিবারের সদস্যদের করণীয় সম্পর্কে সচেতনতা তৈরী। গ. পরিবারের কার্যভার বন্টন ও পুরুষ সমসদ্যদের ভূমিকা বিষয়ে অবহিতকরণ। ঘ. জেন্ডার সংবেদনশীল নীতিমালা বাস্তবায়নে পুরুষের ভূমিকা সম্পর্কে অবহিতকরণ। ঙ. সুশাসন প্রতিষ্ঠায় নারীদের অংশগ্রহণের গুরুত্ব সম্পর্কে সচেতনতা তৈরী। চ. নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে পুরুষের অঙ্গীকার আদায়।
২.১.২ যুব সমাজকে সংবেদনশীলকরণ (চলমান যুব কর্মসূচীর সাথে সংবেদনশীলকরণ ও যুক্তকরণ) ক. জেন্ডার সংবেদনশীল পরিবারিক পরিবেশ নিশ্চিত ও নারীর রাজনৈতিক ক্ষমতায়নে যুব সমাজের করণীয় সম্পর্কে সচেতনতা তৈরী। খ. নারীদের পরিবারিক কার্যভার বন্টনে সন্তানের ভূমিকা বিষয়ে অবহিতকরণ। গ. নারী-পুরুষের সম্পর্ক উন্নয়ন ও নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে যুব সমাজের ভূমিকা বিষয়ে অবহিতকরণ।
২.১.৩ জেন্ডার ও নারীর রাজনৈতিক ক্ষমতায়ন বিষয়ে সংবেদনশীলকরণে স্থানীয় সরকারের পুরুষ প্রতিনিধিদের সচতেনতা বষিয়ক ওরয়িন্টেশেন ক. গত প্রশিক্ষণের আলোচ্যবিষয় পর্যালোচনা করা খ. নারীর রাজনৈতিক ক্ষমতায়ন প্রক্রিয়া সম্পর্কে ধারনা প্রদান গ. ইউনিয়ন পরিষদে আইন অনুযায়ী নারী-পুরুষ সম-অধিকার বিশ্লেষণ এবং সমভাবে কাজ করার পরিবেশ তৈরীর উপায়সমূহ ঙ. গত প্রশিক্ষণ গ্রহণ করার পর থেকে “নারীর প্রতি সংবেদনশীলতার” অগ্রগতি চিহ্নিত করা
আউটপুট ২.২ স্থানীয় পর্যায়ে রাজনৈতিক দলগুলি ইউনিয়ন ও উপজেলা পরিষদসমূহে নারীদের রাজনৈতিক অংশগ্রহণের অধিকার ও গুরত্ব সম্পর্কে অধিকতর সচেতনতা ও সমর্থন দেখাচ্ছে। ২.২.১ উপজেলা পর্যায়ে রাজনৈতিক দলের নেতাদের সাথে অপরাজিতাদের মতবিনিময় সভা রাজনৈতিক দলের প্রতিনিধি/নারী কমিটির সদস্য / নাগরিক সমাজ/ সাংবাদিক/ জনপ্রতিনিধি, নির্বাচিত ও সম্ভাব্য নারী প্রতিনিধি এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সাথে মতবিনিময় সভার মাধ্যমে স্থানীয় পর্যায়ে রাজনৈতিক দলে নারীর অংশগ্রহণ সম্পর্কে জানা এবং গণপ্রতিনিধিত্ব আদেশের অগ্রগতি ও স্বচ্ছ ধারনা অংশগ্রহণকারীদের জানানো।
২.২.২ উপজেলা পর্যায়ে রাজনৈতিক দলের বিভিন্ন নারী কমিটি এবং অপরাজিতাদের মধ্যে মতবিনিময় সভা রাজনৈতিক দলের নারী কমিটিসমূহের সদস্য এবং নির্বাচিত ও সম্ভাব্য নারী প্রতিনিধিদের সাথে মতবিনিময় সভার মাধ্যমে স্থানীয় পর্যায়ে রাজনৈতিক দলে নারীর অংশগ্রহণ সম্পর্কে জানা এবং গণপ্রতিনিধিত্ব আদেশের অগ্রগতি (৩৩ %) সম্পর্কে আলোচনা ও করনীয় নির্ধারণ করা।
২.২.৩ নারীর রাজনৈতিক ক্ষমতায়নে উপজেলা পর্যায়ে গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ, নীতিমালা ও আইনী বিষয়ে অপরাজিতাদের মতবিনিময় রাজনৈতিক দল, নির্বাচন কমিশনের প্রতিনিধি, নাগরিক সমাজ/ সাংবাদিক/ জনপ্রতিনিধি, নির্বাচিত ও সম্ভাব্য নারী প্রতিনিধি এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সাথে মতবিনিময় সভার মাধ্যমে স্থানীয় পর্যায়ে রাজনৈতিক দলে নারীর অংশগ্রহণ সম্পর্কে জানা এবং গণপ্রতিনিধিত্ব আদেশের অগ্রগতি ও স্বচ্ছ ধারনা অংশগ্রহণকারীদের জানানো।
২.২.৪ জেলা/উপজেলা পর্যায়ে : নীতিমালা বাস্তবায়নের বাঁধা চিহ্নিতকরণে রাজনৈতিক নেতৃবৃন্দ এবং অপরাজিতাদের পর্যবেক্ষণ/নজরদারি । রাজনৈতিক দল এবং অপরাজিতাদে সাথে মতবিনিময় সভার মাধ্যমে স্থানীয় পর্যায়ে রাজনৈতিক দলে নারীর অংশগ্রহণে যে বাধা/ সমস্যা আছে সেগুলো আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানে উদ্যোগ নেয়া।
আউটপুট ২.৩ স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহ ইউনিয়ন, উপজেলা ও জেলা পরিষদসমূহে নারীদের রাজনৈতিক অংশগ্রহণের অধিকার ও গুরুত্ব সম্পর্কে অধিকতর সচেতনতা ও সমর্থন দেখাচ্ছে। ২.৩.১ স্থানীয় বিভিন্ন সরকারি সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানে নারীর অধিকার এবং অংশগ্রহণ বিষয়ে সেবাপ্রদানকারীদের সাথে মতবিনিময় সভা § নির্বাচিত ও সম্ভাব্য নারী প্রতিনিধিগণ সরকারি সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানে নারীর অধিকার এবং সেবাপ্রদান প্রক্রিয়ায় তারা কিভাবে অংশগ্রহণ করবে তা জানতে পারবেন। § সেবা প্রদানকারীদের সাথে অপরাজিতাদের সমন্বয় বৃদ্ধি পাবে, যার মাধ্যমে তাদের নেতৃত্বের বিকাশ ঘটবে এবং দরিদ্র জনগোষ্ঠীর সেবা গ্রহণের সুযোগ সৃষ্টি হবে। § নিজ নির্বাচনী এলাকার জনগণের নিকট গ্রহণযোগ্যতা বৃদ্ধি পাবে ।
২.৩.২ নারীর ক্ষমতায়ন বিষয়ে ইউনিয়ন পরিষদের পরিকল্পনা এবং বাজেটে বরাদ্দ রাখা বিষয়ক সভা ইউনিয়ন পরিষদে নারীদের জন্য বাৎসরিক পরিকল্পনা ও বাজেটে বরাদ্দ রাখার প্রক্রিয়া সম্পর্কে জানতে পারবেন।
২.৩.৩ সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানের কমিটিতে নারীর অংশগ্রহণ ও সেবার মান উন্নয়নে শিক্ষণীয় বিষয়ক মতবিনিময় সভা নির্বাচিত ও সম্ভাব্য নারী প্রতিনিধিগণ সরকারি সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানের ব্যববস্থাপনা কমিটিতে যুক্ত হয়ে সেবার মান উন্নয়নে অবদান রাখবে। § সেবা প্রদানকারীদের সাথে অপরাজিতাদের সমন্বয় বৃদ্ধি পাবে, যার মাধ্যমে তাদের নেতৃত্বের বিকাশ ঘটবে এবং দরিদ্র জনগোষ্ঠীর সেবা গ্রহণের সুযোগ সৃষ্টি হবে। § নিজ নির্বাচনী এলাকার জনগণের নিকট গ্রহণযোগ্যতা বৃদ্ধি পাবে ।
আউটকাম ৩: অধিকতর নারীবান্ধব নীতিমালা ও আইনী কাঠামোর ফলে বিভিন্ন পর্যায়ে নারীর ক্ষমতায়ন প্রক্রিয়া ত্বরান্বিত হচ্ছে আউটপুট ৩.১ নারীর রাজনৈতিক ক্ষমতায়ন সংক্রান্ত বিদ্যমান নীতিমালা ও আইনী কাঠামো তথা সেগুলির প্রয়োগের ক্ষেত্রে বিদ্যমান সীমাবদ্ধতাসমূহের প্রতি যথাযথ মনোযোগ দেওয়া হচ্ছে। ৩.১.১ Analysis and framing of policy reviews and strategy development অপরাজিতাদের জন্যে প্রাসঙ্গিক, এমন সুনির্দিষ্ট নীতিমালা বা সেগুলির প্রয়োগ সংশ্লিষ্ট অস্পষ্টতা, অসঙ্গতি ইত্যাদির প্রতি সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ
৩.১.২ জাতীয় পর্যায়ের ওয়ার্কশপঃ (নারীর রাজনৈতিক ক্ষমতায়ন ইস্যু/নীতি নির্ধারকদের সাথে আলোচনা) নারীর রাজনতৈকি ক্ষমতায়নরে কাজে নীতি নির্ধারকদের অধকিতর সর্মথন আদায়।
৩.১.৩ জাতীয় ইস্যু বিশেষত নারীর রাজনৈতিক ক্ষমতায়ন ইস্যুতে সংসদ সদস্য/অপরাজিতাদের মধ্যে সংলাপ/ আলাপচারিতা সংসদ সদস্য এবং অপরাজিতাদের সাথে সংলাপের সক্ষমতা বৃদ্ধি পাবে এতে করে তাদের রাজনৈতিক দলের বিভিন্ন পর্যায়ে/কমিটিতে অংশগ্রহণের সুযোগ তৈরী হবে।
৩.১.৪ জাতীয় পর্যায়েরঃ নারী নেত্রী ও রাজনৈতিক দলের মাঝে মিথষ্ক্রিয়া নারীর রাজনৈতিক ক্ষমতায়নের লক্ষ্যে জাতীয় পর্যায়ের রাজনৈতিক নেতৃবৃন্দের অধিকতর সমর্থন/অঙ্গীকার আদায়।
আউটপুট ৩.২ নারীর রাজনৈতিক ক্ষমতায়নের উদ্দেশ্যে প্রকল্প থেকে পাওয়া শিক্ষণগুলি কাজে লাগানো হচ্ছে ও ছড়িয়ে দেওয়া হচ্ছে। ৩.২.১ নারী নেত্রী ও রাজনৈতিক দলের মাঝে মিথষ্ক্রিয়াঃ প্রকল্পের যোগাযোগ প্ল্যাটফরম সক্রিয়করণ ও নিয়মিত হালনাগাদকরণ অপরাজিতা প্রকল্পের পূর্বের ওয়বেসাইটকে নতুন করে সাজিয়ে নিয়ে প্রকল্পের লক্ষ্য বৃহত্তর পরিসরে তুলে ধরার কাজে লাগানো।
৩.২.২ জাতীয় পর্যায়েরঃ নারী নেটওয়ার্কসমূহ, সিএসও ও সহযোগী সংস্থাসমূহকে সহযোগিতা প্রদান সংশ্লষ্টি বভিন্নি নারী নটেোর্য়াক, সুশীল সমাজ/প্রতষ্ঠিানরে সাথে জাতীয় র্পযায়ে অপরাজতিা নটেোর্য়াকরে সংযোগ বাড়ানো/নারীর রাজনতৈকি ক্ষ্মতায়নরে কাজে তাদরে সহযোগতিা নওেয়া/অভজ্ঞিতা বনিমিয়
৩.২.৪ আন্ত:ক্লাস্টার অভিজ্ঞতা বিনিময় সফর অপরাজিতারা অন্য ক্লাস্টারের ভাল চর্চা বিষয়গুলি অবলোকন করবেন এবং ফিরে এসে নিজ এলাকায় বিষয়গুলি চর্চা করার মাধ্যমে নারীর রাজনৈতিক ক্ষমতায়নে ভুমিকা রাখবে।
৩.২.৫ ক্লাস্টার পর্যায়ে অভিজ্ঞতা বিনিময় সফর ক. একই ক্লাস্টারের অধীন নিকটবর্তী/পার্শ্ববর্তী জেলা, উপজেলা ও ইউনিয়ন এর অপরাজিতাদের মধ্যে অভিজ্ঞতা বিনিময়। খ. পারস্পরিক ভাল অনুশীলন/চর্চা সম্পর্কে অবহিতকরণ। গ. পারস্পরিক পরিচিতি ও নেটওয়ার্ক সক্রিয়করণে সহায়তা করা।
৩.২.৬ Support for public discourse on WP representation through formulation of positions নারীর রাজনতৈকি ক্ষমতায়নরে সাথে সর্ম্পকতি নর্বিাচতি বষিয়ে ব্যাবহারোপযোগী বভিন্নি যোগাযোগ উপকরণ তরৈ।ি যগেুলরি মাধ্যমে জনসচতেনতা বৃদ্ধি তথা এডভোকসেি র্কাযক্রম পরচিালনা করা।